মেনু নির্বাচন করুন

ফটোগ্যালারি

টাংগাইল জেলার ধনবাড়ী উপজেলার ভাতকূড়া ও মুশুদ্দি গ্রামে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করার ফাঁকে ফাঁকে মাননীয় কৃষি মন্ত্রী মহোদয় ও মহাপরিচালক , কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মহোদয়ের সাথে এডিএই ময়মনসিংহ স্যার (২০২০-০১-১৩)
"Synchronized cultivation " আগামী দিনের কৃষির এক অপরিহার্য উদ্যোগ । একসাথে চাষাবাদের মাধ্যমে ধান ফসলের রোপণ ও কর্তনের সময় উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে যন্ত্রের ব্যবহার যথার্থ ভাবে বাস্তবায়নের জন্য synchronized cultivation এর বিকল্প নেই ।আজ শুরু হলো ময়মনসিংহ অঞ্চলের ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার ঘোগা ইউনিয়নের চারিপাড়া গ্রামে । 120 বিঘা জমিতে Rice transplanter দ্বারা রোপণের জন্য প্রস্তুত করা হয়েছে বীজতলা । ট্রে ও বেডে পলিথিন বিছিয়ে অত্যন্ত চমৎকার ভাবে তৈরি বীজতলার চারা নিপুণ হাতে আইয়ুব আলীর নেতৃত্বে kubuta transplanter এর মাধ্যমে আজ শুরু হলো transplantation. এই কার্যক্রম চলমান থাকবে । (২০২০-০১-১২)
ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ আসাদুল্লাহ স্যার ফুলপুর উপজেলার চায়না থেকে ইনপুট করা চায়নীজ তরমুজ এর প্লট পরিদর্শন করেন (২০২০-০১-০৯)
Fall army worm এই সময়ের ভুট্টা ফসলের এক মারাত্মক ক্ষতিকারক পোকার নাম । বাংলাদেশের সম্ভাবনাময় এই ফসলের ক্ষতিকর এই পোকা দমনে কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ সংশ্লিষ্ট সকল সংস্থার পাশাপাশি আন্তর্জাতিক সংস্থা সমূহও এগিয়ে আসছে । সেই সাথে দেশের কয়েকটি প্রথিতযশা কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত বিভাগে চলছে গবেষণা কার্যক্রম । বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত বিভাগে এমনি এক কার্যক্রম পরিদর্শনে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মহোদয় , কীটতত্ত বিভাগের অধ্যাপকগন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অফিসারগন । (২০১৯-১২-২১)
সম্মানিত সচিব স্যারের আজ ময়মনসিংহ অঞ্চলে আগমন উপলক্ষে অতিরিক্ত পরিচালক ময়মনসিংহ অঞ্চলের সম্মেলন কক্ষে কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর সমূহের প্রধানদের (ময়মনসিংহ বিভাগে অবস্থিত) সাথে মতবিনিময় করেন ও করণীয় বিষয়ে নির্দেশনা প্রদান করেন । পরে তিনি বাংলাদেশকৃষি বিশ্ববিদ্যালয়ের জার্ম প্লাজম সেন্টার পরিদর্শন করেন, এই সময় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য মহোদয় , ড.আব্দুর রহিম স্যার ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এডিএই ও ডিডিএই সবাই উপস্থিত ছিলেন । (২০১৯-১১-৩০)
আজকে ঈশ্বরগঞ্জ উপজেলায় ভাসমান বেডে সব্জি প্রদর্শনী পরিদর্শন ও রোপা আমনের শস্য কর্তনে অংশ গ্রহণ করেন ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ স্যার ও ময়মনসিংহ জেলার উপপরিচালক কৃষিবিদ মোঃ আব্দুল মাজেদ স্যার (২০১৯-১১-২৭)
আঞ্চলিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ কমিটির সভা অনুষ্ঠিত ২৬.০৯.১৯ (২০১৯-০৯-২৬)
মহাপরিচালক হিসাবে শ্রদ্ধেয় ড মোঃ আবদুল মুঈদ স্যারের প্রথম আগমন উপলক্ষে ময়মনসিংহ অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ হইতে ফুলেল শুভেচছা। (২০১৯-০৯-২১)
কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও মসলা উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (৩য় পর্যায়)প্রকল্পের আঞ্চলিক কর্মশালা, ময়মনসিংহ অঞ্চল, ময়মনসিংহ (২০১৯-০৯-১২)
ময়মনসিংহ জেলার ফুলবাড়ীয়া উপজেলার কয়েকটি মিশ্র ফল বাগান ,রোপা আমনের জমিতে পার্চিং এবং বাংলাদেশ বনশিল্প কর্পোরেশনের রাবার বাগান ও রাবার প্রক্রিয়াজাত করনের কাজ পরিদর্শন করেন ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ আসাদুল্লাহ স্যার (২০১৯-০৯-০৫)
২৭.০৮.১৯ তারিখে জামালপুর জেলার মাদারগঞ্জ ও মেলান্দহ উপজেলার কমিউনিটি বীজতলা পরিদর্শন করেন ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ আসাদুল্লাহ স্যার । (২০১৯-০৮-২৯)
"পরিকল্পিত ফল চাষ যোগাবে পুষ্টি সম্মত খাবার" এই স্লোগানকে সামনে রেখে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ঈশ্বরগঞ্জএ শুরু হয়েছে ফলদ বৃক্ষ মেলা ২০১৯ঈশ্বরগঞ্জ।মেলার সার্বিক কার্যক্রম পরিদর্শনে আসেন ময়মনসিংহ অঞ্চলের কৃষি পরিবার প্রধান মাননীয় অতিরিক্ত পরিচালক জনাব মোঃ আসাদুল্লাহ স্যার আরো উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলার সুযোগ্য উপ-পরিচালক জনাব মোঃ আব্দুল মাজেদ স্যার এবং আরো উপস্থিত ছিলেন জনাব ড. উম্মে হাবিবা স্যার। (২০১৯-০৮-২৬)
আজ ২৫.০৮.১৯ তারিখে ময়মনসিংহ সদর উপজেলার কমিউনিটি বীজতলা এবং নিরাপদ পান উৎপাদন প্রদশর্নী পরিদর্শন করেন ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ আসাদুল্লাহ স্যার (২০১৯-০৮-২৫)
বিভাগীয় বৃক্ষ মেলা ২০১৯ (২০১৯-০৮-২৩)
১৯.০৮.১৯ তারিখে ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ আসাদুল্লাহ স্যার ময়মনসিংহ জেলার হালুয়াঘাট, ফুলপুর ও তারাকান্দা উপজেলা পরিদর্শন করেন। (২০১৯-০৮-১৯)
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চুয়াল্লিশ তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আজকের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করেন অতিরিক্ত পরিচালক মোঃ আসাদুল্লাহ স্যার (২০১৯-০৮-১৫)
উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য কৃষক প্রশিক্ষণ (৩য় পর্যায়)প্রকল্পের কৃষক প্রশিক্ষণ ভবনের কাজ সরেজমিনে পর্যবেক্ষন এবং স্থায়ী ফলবাগান (কাশ্মিরী কুল ও সীডলেস লেবু) বাগান পরিদর্শন করেন ময়মনসিংহ অঞ্চলের সুযোগ্য অতিরিক্ত পরিচালক স্যার (মোঃ আসাদুল্লাহ) (২০১৯-০৮-০৬)
গৌরিপুর উপজেলায় বৃক্ষ মেলা পরিদর্শন করেন মোঃ আসাদুল্লাহ স্যার অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ময়মনসিংহ অঞ্চল, ময়মনসিংহ (২০১৯-০৭-৩১)
বিভাগীয় মাসিক সভা ২৮.০৭.১৯ (২০১৯-০৭-২৮)
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় (27.07.19) (২০১৯-০৭-২৭)

সর্বমোট তথ্য: ৩৫


Share with :

Facebook Twitter